ফ্লাট কেনার আগে আপনার করণীয় কি???


images (51)সাধ্যের মধ্য একটি বাড়ি বা ফ্লাটের মালিক হতে কে না চায়?  আমরা অনেক চেষ্টা ও পরিকল্পনা করে একটি ফ্লাট বা বাড়ির মালিক হই। অনেকেই তাদের সারাজীবনের আয়ের একটি অংশ জমিয়ে জীবনের শেষ বেলায় এ স্বপ্ন পুরণে ব্রতি হয়।

জমি কিনে বাড়ির মালিক হওয়ার পরিবর্তে এখন অনেকেই ফ্লাট বাড়ি কিনতে চান। তবে অনেকেই নিয়ম কানুন না জেনে ফ্লাটবাড়ি কিনতে যান। এতে করে

নানা ধরনের জটিলতা সৃষ্টি হয়। ডেভেলপারের কাছ থেকে আইন ও নিয়ম কানুন না জেনে বাড়ি কিনতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন অনেকেই। স্বনামধন্য ও বিশ্বস্ত প্রতিষ্ঠানের কাছ থেকে ফ্লাট না কিনে প্রতারণার শিকার হয়েছেন অনেকেই।

ডেভেলপাররা বিভিন্ন রকমের প্রতিশ্রুতি দিলেও খুব সংখ্যক ডেভেলপাররাই তা পালন করেন। তাই এসব চুক্তি করার আগে বা ফ্ল্যাট/প্লট কেনার আগে কয়েকটি বিষয় জেনে রাখা ভালো।

উল্লেখ্য, আমাদের দেশে আইনের মাধ্যমে বিষয়টি নিয়ন্ত্রিত হয়।  আইনে বিষয়গুলো পরিষ্কার করে বলা আছে। সরকার এক্ষেত্রে শৃঙ্খলা আনতে একটি আইন করেছে। সরকার রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন ২০১০ প্রণয়ন করেছে।

আজকাল ভুইফোর ডেভেলপারের সংখ্যা কম নয়। আইন অনুযায়ী ডেভেলপার কোম্পানিগুলোকে নিবন্ধন করতে হয়। নির্দিষ্ট এলাকায় ব্যবসা করার জন্য সরকারের নিবন্ধন জরুরি। আবার সারা দেশে ব্যবসা করার জন্যও আলাদা বিবন্ধন করতে হয়।

আইনের ৫(১) ধারা অনুযায়ী ডেভেলপার কোম্পানিকে কোনো একটি নির্দিষ্ট এলাকায় রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নিবন্ধন গ্রহণ করতে হয়।

আবার ৫ (২) উপ-ধারার বিধান অনুযায়ী সমগ্র বাংলাদেশে রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করতে হলে রিয়েল এস্টেট ডেভেলপারকে সরকারের নিকট থেকে নিবন্ধন গ্রহণ করতে হবে। এই নিবন্ধন পাঁচ বছর পর পর নবায়ন করতে হয়।

আইনের ৬ (১)ধারা অনুযায়ী ডেভেলপারকে প্রসপেক্টাসে রিয়েল এস্টেট এর নিবন্ধন নম্বরসহ নাম, ঠিকানা ও যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নক্শার অনুমোদন নম্বরসহ স্মারক নম্বর ও তারিখ উল্লেখ করতে হবে। কাজেই ফ্লাট কেনার আগে এবিষয়গুলো জেনে নেয়া আপনার দায়িত্ব।

ফ্লাট কেনার আগে ভবনের ষ্ট্যাকচারাল ডিজাইন প্রকৌশলীর নাম ও তার পেশাগত রেজিষ্ট্রেশন নম্বর জেনে নেয়া ভালো। যেকোনো প্রজেক্টের গুণগত মান জেনে তারপর সিদ্ধান্ত নেয়া জরুরি। অনুমোদন অনুযায়ী ভবণ নির্মান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

 

Advertisements

One thought on “ফ্লাট কেনার আগে আপনার করণীয় কি???

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s